logo

   

বিস্তারিত সংবাদ

News Photo পাসওয়ার্ডের যুগ কি শেষ হতে চলেছে ?
ডিজিটাল সেবায় প্রবেশে আর নিজের অ্যাকাউন্টের নিরাপত্তায় প্রচলিত ব্যবস্থাগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃতগুলোর মধ্যে একটি হচ্ছে ইউজারনেইম আর পাসওয়ার্ড। তবে, সময়ের চাহিদায় এই ব্যবস্থা অনেকটা পুরনো হয়ে গেছে। অনেকেই এখন চাচ্ছেন এই ব্যবস্থা বদলে নতুন কোনো ব্যবস্থা আনা হোক। এ কারণে, নতুন একটি পাসওয়ার্ডমুক্ত লগইন ব্যবস্থা এনেছে ইংল্যান্ডের ইউনিভার্সিটি অফ প্লাইমাউথ।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেট জানিয়েছে, একটি আনলক প্যাটার্নের সমন্বয়ের মাধ্যমে বানানো হয়েছে গটপাস নামের নতুন এই ব্যবস্থা। এই আনলক প্যাটার্ন অনেকটা অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করা আনলক প্যাটার্নের মতো। তবে, এক্ষেত্রে ট্রাক, সিহর্সের মতো ব্যবহারকারীর পছন্দমতো সহজেই চেনা যায় এমন ছবি ব্যবহার করা হবে।

এর ফলে, এখন বর্ণ আর অক্ষরের বিশাল তালিকা মনে রাখার আর দরকার হবে না। শুধু একটি প্যাটার্ন এঁকে আর বিভিন্ন ছবির মধ্য থেকে নিজের আইকন বেছে নিলেই হবে।

প্রচলিত টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থায় ব্যবহারকারীকে নিজের মোবাইল ফোন সঙ্গে রাখতে হলেও নতুন এই ব্যবস্থায় এর কোনও প্রয়োজন নেই। কিন্তু এই ব্যবস্থা এখনও পুরোপুরি প্রস্তুত নয়। এজন্য এর মধ্যে আরও কিছু কাজ করতে হবে।

পুরোপুরি প্রস্তুত করতে এর নিরাপত্তা ব্যবস্থা আরও শক্ত করা প্রয়োজন। গবেষকরা ৬৯০ বার চেষ্টার পর ২৩ বার এই ব্যবস্থা হ্যাক করতে সক্ষম হয়েছেন।

এই গবেষণা প্রকল্পের প্রধান হুসাইন আলসাইয়ারি বলেন, “বিকল্প ব্যবস্থা আছে, কিন্তু এগুলো অনেক দামি বা সীমাবদ্ধতা থাকায় এগুলো একীভূত করা কষ্টকর। গটপাস ব্যবস্থা ব্যবহার ও প্রয়োগ সহজ, একই সময়ে নিজেদের তথ্য নিরাপদে আছে জেনে ব্যবহারকারীরাও আত্মবিশ্বাসী থাকবেন।”

যদি প্যাটার্ন আর আইকন কাজ না করে তবে ফিঙ্গারপ্রিন্ট, সেলফি, হ্যান্ডশেইক বা টেক্সট মেসেজ ব্যবহার করা যেতে পারে।

সব মিলিয়ে পাসওয়ার্ড ব্যবস্থা ব্যবহারের দিন যে শেষ হতে যাচ্ছে সে বিষয়ে নিশ্চিত প্রযুক্তিবিষয়ক সাইটটি।

পাতাটি ৪০৪ বার প্রদর্শিত হয়েছে।

সংগ্রহকারী:

 মন্তব্য করতে লগিন করুন